টাটা ইনস্টিটিউটে সোলার ইনস্টলার এর ফ্রি কোর্সের মাধ্যমে চাকরি, মাধ্যমিক পাশেই কোর্স করার সুযোগ।

WhatsApp Group (Join Now)
Join Now
Telegram Group (Join Now)
Join Now

Solar PV Installer – Suryamitra Course: আজকাল দেশে প্রচন্ড তাপপ্রবাহ চলছে, যার ফলে প্রচন্ড গরমে মানুষের হাসফাঁস অবস্থা। এ সবই গ্লোবাল ওয়ার্মিং এর ক্ষতিকর প্রভাব, যা পৃথিবীর প্রায় সব দেশেরই কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। এই সমস্যার থেকে মুক্তি পেতে দেশগুলি চাইছে যেকোনো মূল্যে পৃথিবীর তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে। আর এক্ষেত্রে Solar Power তথা সূর্যশক্তি একটি বিশেষ ভূমিকা পালন করছে। কিভাবে আপনি এই প্রচন্ড রোদের দ্বারা উপকৃত হবেন এবং কিভাবে এই রোদকে কাজে লাগিয়ে মোটা টাকা রোজগার করবেন সেব্যাপারে আলোচনা করবো আজকের এই প্রতিবেদনে।

দেশে কয়েক বছর আগেই চালু হয়েছে সরকারী প্রকল্প PM Kusum, যার মাধ্যমে সরকার দেশের কৃষকদের চাষের কাজে সোলার প্যানেল লাগানোর জন্য ভর্তুকি প্রদান করে থাকে। দেশের বাইরেও সোলার এনার্জি ক্রমাগত জনপ্রিয়তা লাভ করে চলেছে। Solar Power Portal এর তথ্যনুযায়ী সোলার পাওয়ার প্যানেলের চাহিদা প্রতিবছর প্রায় ৩১৫ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। অনুমান করা হচ্ছে, ২০২৬ সালের মধ্যে ভারত বিদেশেও সৌরবিদ্যুৎ রপ্তানি শুরু করে দেবে।

কি কাজে লাগবে এই কোর্স?

সৌরশক্তি উৎপাদনের জন্য জরুরী হল উপকরণ হল সোলার প্যানেল, আর এই সোলার প্যানেল ইনস্টল করার জন্য চাই অভিজ্ঞ সোলার প্যানেল ইনস্টলার বা সোলার PV ইনস্টলার্স। আগামী দিনে এই এতো সোলার প্যানেল ইনস্টল করতে কয়েক লক্ষ অভিজ্ঞ ইনস্টলর্সদের প্রয়োজন পরবে, যাদের কাজ হবে লোকের ঘর কিংবা জমিতে সোলার প্যানেল ইনস্টল করা, সময় অন্তর সেগুলোর দেখভাল, ওয়্যারিং সম্পর্কিত কাজ ও কোনোরকম টেকনিক্যাল সমস্যায় সেগুলো মেরামত করা।

শিক্ষার খবর : রাজ্যে কি মাধ্যমিক পরীক্ষা বন্ধ হতে চলেছে? কি জানলো পর্ষদ, জেনে নিন।

কোথায় করা যাবে এই কোর্সটি? 

যদি আপনি সোলার PV ইনস্টলার্স এর কোর্সটি করতে চান তবে Tata Strive এর মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে এই কোর্সটি করতে পারবেন। এক্সপার্টসদের দ্বারা শেখানো এই কোর্সটি ঠিকমতন সম্পূর্ণ করলে আপনি ১০০% চাকরির Placemnt পর্যন্ত পাবেন। এবার আসুন জেনে নিই কোর্সটি সম্পর্কে সমস্ত তথ্য।

কোর্সের নাম

Solar PV-Installer Suryamitra

কোর্সের মেয়াদকাল : ১১.২ সপ্তাহ।

বয়সসীমা : ১৮-৩০ বছর বয়সী সকল শিক্ষার্থী এই কোর্সটি করতে পারেন।

শিক্ষাগত যোগ্যতা : মাধ্যমিক পাশ করা সকলেই এতে অংশগ্রহণ করতে পারবেন।

বার্ষিক বেতন : আনুমানিক ৩ থেকে ৪ লক্ষ টাকা।

কোর্সের স্থান : পুনে ও আলীগড়ে অবস্থিত Tata Strive এর সেন্টারে আপনি এই কোর্সটি করতে পারেন।

কিভাবে করবেন এই কোর্সটি? 

কোর্সটি করার জন্য ইচ্ছুক শিক্ষার্থীদের প্রথমে Tata Strive এর অফিসিয়াল ওয়েবসাইট- https://www.tatastrive.com/Courses.html এ ভিজিট করে দেখে নিতে হবে, দেশের কোন কোন সেন্টারে কোর্সটি উপলব্ধ আছে। যেহেতু এটি সম্পূর্ণ অফলাইন একটি কোর্স, তাই এই কোর্সটি করতে আপনাকে উপলব্ধ সেন্টারে গিয়ে ক্লাস করতে হবে। বর্তমান সময়ে আলীগড় ও পুনে সেন্টার দুটিতেই এই কোর্সটি উপলব্ধ আছে। সুতরাং আপনাকে, আপনার পছন্দমত সেন্টারে ফোন/ই-মেল করে জেনে নিতে হবে, কবে থেকে কোর্সটির নতুন ব্যাচ শুরু হবে।

যোগাযোগের মাধ্যম

আপনাদের সুবিধার্থে নীচে দুটি সেন্টারের ফোন নম্বর/ই-মেল আইডি দেওয়া হলো-

আলীগড় সেন্টার – Anurag Prakash Mishra
+91 6391070007
[email protected]

পুনে সেন্টার – Karan Ashok Kadam
+91 99209 34096
[email protected]

 

WhatsApp Group (Join Now)
Join Now
Telegram Group (Join Now)
Join Now

Leave a Comment